বাইবেল ঈশ্বরের নিশ্বসিত/ অনুপ্রাণিত এই কথার অর্থ কি?
লেখকঃ S.Murmu
বাইবেলে সাধারণত আমরা এই ঈশ্বরের নিশ্বসিত/ অনুপ্রাণিত শব্দটি (২তীম ৩:১৬) পদে দেখতে পাই। যেখান বলা হয়েছে ঈশ্বর-নিশ্বসিত প্রত্যেক শাস্ত্রলিপি আবার শিক্ষার, অনুযোগের, সংশোধনের, ধার্ম্মিকতা সম্বন্ধীয় শাসনের নিমিত্ত উপকারী”।।
এখানে যে গ্ৰীক শব্দ প্রয়োগ করা হয়েছে তা হল (θεόπνευστος-theopneustos) থিওপেনস্টোস একটি যৌগিক শব্দ (Θεὸς-Theos) যার অর্থ হল ঈশ্বর আর (πνέω-pneo) যার অর্থ হল শ্বাস নেওয়া। সুতরাং যার আক্ষরিক অর্থ হল ঈশ্বর নিঃশ্বাস/ শ্বাস ছাড়েন। বাইবেল ঈশ্বরের নিশ্বসিত/ অনুপ্রাণিত এই কথার অর্থ হল, ঈশ্বর স্বয়ং প্রসার এটি মানুষ নয়। তিনি স্বয়ং ঈশ্বর। ঈশ্বর আমাদের জীবনের জন্য তাঁর শিক্ষাগুলি প্রকাশ করে। বাইবেল সত্যি করেই ঈশ্বরের বাক্য, যার ফলে অন্যান্য যে কোন পুস্তক থেকে বাইবেলকে অতুলনীয় বলা হয়। বার্তাটি কেবল ঈশ্বর বাইবেলের শাস্ত্রে আমাদের সাথে কথা বলেছেন।
বাইবেল কিভাবে ঈশ্বর লিখেছিলেন তা আমাদের ২ পিতরের পুস্তকে ব্যাখ্যা করা রয়েছে যেমন বাক্য বলে।
[২ পিতর ১:২১ পদ] কারণ ভাববাণী কখনও মনুষ্যের ইচ্ছাক্রমে উপনীত হয় নাই, কিন্তু মনুষ্যেরা পবিত্র আত্মা দ্বারা চালিত হইয়া ঈশ্বর হইতে যাহা পাইয়াছেন, তাহাই বলিয়াছেন।
এই বাক্য আমাদেরকেও বলে যে কীভাবে শাস্ত্র লেখা হয়েছিল বলে! এটি ঈশ্বরের মাধ্যমে লেখা হয়েছিল পবিত্র আত্মা বিভিন্ন লেখকদের এই পুস্তক লিখতে প্ররোচিত করেছিল। পবিত্র আত্মা লেখকদের শাস্ত্র রচনায় প্রভাবিত করার উদাহরণ কয়েকটি নীচে দেওয়া হল। প্রথম উদাহরণটি হলো যিহিস্কেল ভাববাদী। যেখানে আমাদের বলে যে পবিত্র আত্মা ভাববাদী যিহিষ্কেলকে লিখতে অনুপ্রাণিত করেছিলেন। পবিত্র আত্মা যেমন লেখার নির্দেশ দিয়েছেন ঠিক তদ্রুপ নবী ফলস্বরূপ লিখেছেন। নবী ঈশ্বরের বাক্য লিখেছিলেন। অর্থাৎ এটি ঈশ্বরের নিশ্বসিত/অনুপ্রাণিত হয়েছিল যেমন বাক্য বলে।
[যিহিস্কেল ৩:২৪-২৭ পদ] পরে আত্মা আমাতে প্রবেশ করিয়া আমাকে পায়ে ভর দেওয়াইয়া দাঁড় করাইলেন; আর তিনি আমার সঙ্গে কথা বলিয়া আমাকে কহিলেন, যাও, তুমি আপন গৃহের দ্বার রুদ্ধ করিয়া ভিতরে থাক। কিন্তু হে মনুষ্য-সন্তান, দেখ, লোকেরা রজ্জু দিয়া তোমাকে বাঁধিবে, তাহাতে তুমি বাহিরে তাহাদের মধ্যে যাইতে পারিবে না। আর আমিও তোমার জিহ্বা মুখের তালুতে সংলগ্ন করিব, তাহাতে তুমি বোবা হইবে, তাহাদের কাছে দোষবক্তা হইবে না, কেননা তাহারা বিদ্রোহীকুল। কিন্তু যখন আমি তোমার সঙ্গে কথা বলি, তখন তোমার মুখ খুলিয়া দিব, তাহাতে তুমি তাহাদিগকে এই কথা কহিবে, প্রভু সদাপ্রভু এই কথা কহেন; যে শুনে সে শুনুক, যে না শুনে সে না শুনুক; কেননা তাহারা বিদ্রোহীকুল।
অন্য উদাহরণ ২ শমূয়েল পুস্তকে যেখানে রাজা দায়ূদ পবিত্র আত্মার নির্দেশে লিখেছিলেন। লক্ষ্য করুন যে দুটি লেখক রয়েছেন রাজা দায়ূদ এবং পবিত্র আত্মা যেমন বাক্য বলছে।
[২ শমূয়েল ২৩:২ পদ] আমার দ্বারা সদাপ্রভুর আত্মা বলিয়াছেন, তাঁহার বাণী আমার জিহ্বাগ্রে রহিয়াছে।
মীখা পুস্তকে বলা হচ্ছে যে নবী মীখা পবিত্র আত্মার দ্বারা পরিচালিত হয়েছিল যেমন বাক্য বলে।
[মীখা ৩:৮ পদ] কিন্তু যাকোবকে তাহার অধর্ম্ম ও ইস্রায়েলকে তাহার পাপ জ্ঞাত করিবার জন্য আমি সত্যই সদাপ্রভুর আত্মার দত্ত শক্তিতে, এবং ন্যায়বিচারে ও বিক্রমে পরিপূর্ণ।
ঈশ্বর পুরাতন নিয়ম ও নূতন নিয়ম লেখার জন্য তার মনোনীত দাসদের পবিত্র আত্মার সহায়তায় ব্যবহার করেছিলেন। ঈশ্বর পুরাতন নিয়ম ও নূতন নিয়মে কখনও কখনও স্বপ্ন এবং দর্শন দ্বারা দেখা দিতেন উদাহরণ দেওয়া (আদিপুস্তক ১৫:১, গণনাপুস্তক ১২:৬, ১ রাজাবলি ৩:৫-১৫, দানিয়েল ২:১৯, প্রেরিত ৯:১০-১১ পদ)। এছাড়াও ঈশ্বর সরাসরি সরাসরি কথাও বলতেন যেমন (আদিপুস্তক ২:১৬, যাত্রাপুস্তক ৩:১-৬ পদ)
উপসংহারঃ- শাস্ত্রের অনুপ্রেরণা রয়েছে। বাইবেলের প্রতিটি শব্দ ঈশ্বর বলেছিলেন। ২ পিতর ১:২১ পবিত্র বাইবেলের প্রতিটি পুস্তক কীভাবে ঈশ্বরের দ্বারা রচিত হয়েছিল তা বুঝতে আমাদের সহায়তা করে কারণ পবিত্র আত্মা প্রতিটি গ্রন্থের মানব লেখককে লিখতে অনুপ্রাণিত করেছিলেন। যেহেতু শাস্ত্র হচ্ছে ঈশ্বরের অনুপ্রাণীত বাক্য, সেহেতু আমরা উপসংহারে বলতে পারি যে, শাস্ত্র বাক্য সম্পূর্ণ ত্রুটিমুক্ত ও ক্ষমতাসম্পন্ন। ঈশ্বরের বাক্যের আলোকে ঈশ্বরকে দেখা সম্ভব হয়। কারণ ঈশ্বর হচ্ছেন সর্বক্ষমতার অধিকারী, সবজান্তা, সম্পূর্ণ খাঁটি এবং তাঁর বাক্যেও একইরকম বৈশিষ্ট্য রয়েছে। এই একই পদ শাস্ত্রের অনুপ্রাণীত হওয়া প্রতিষ্ঠিত করেছে এবং এও প্রতিষ্ঠিত করেছে যে, তা হচ্ছে সম্পূর্ণ অভ্রান্ত ও ক্ষমতাসম্পন্ন। তাই কোন সন্দেহ ছাড়াই পবিত্র বাইবেল যা দাবী করেছে তা কোনভাবে অস্বীকার করা যায় না, কারণ তা ক্ষমতাসম্পন্ন ও মানুষের কাছে প্রকাশিত ঈশ্বরের বাক্য। ধর্মতত্ত্ববিদরা প্রায়শই এটিকে শাস্ত্রের অনড়তা বলে উল্লেখ করেন। যেহেতু ঈশ্বর সমস্ত কর্তৃত্ব রাখেন এবং বাইবেল ঈশ্বরের পক্ষ থেকে, তাই বাইবেল আমাদের জীবনের পক্ষে অনুমোদিত। ঈশ্বরের বাক্য ঈশ্বরের দ্বারা নিঃশ্বাসিত এবং অনুপ্রাণিত হয়। ফলস্বরূপ, আমরা আমাদের জীবনকে তাঁর শিক্ষাগুলির কাছে জমা দিতে হবে কারণ এটি আজ আমাদের জীবনের জন্য ঈশ্বরের ইচ্ছা প্রকাশ করে।
0 Comments